Total Pageviews

THE HIMALAYAN DISASTER: TRANSNATIONAL DISASTER MANAGEMENT MECHANISM A MUST

We talked with Palash Biswas, an editor for Indian Express in Kolkata today also. He urged that there must a transnational disaster management mechanism to avert such scale disaster in the Himalayas. http://youtu.be/7IzWUpRECJM

THE HIMALAYAN TALK: PALASH BISWAS TALKS AGAINST CASTEIST HEGEMONY IN SOUTH ASIA

THE HIMALAYAN TALK: PALASH BISWAS TALKS AGAINST CASTEIST HEGEMONY IN SOUTH ASIA

Twitter

Follow palashbiswaskl on Twitter

Wednesday, August 28, 2013

অক্টোবরে বাড়তে চলেছে রেলের পণ্যমাসুল

অক্টোবরে বাড়তে চলেছে রেলের পণ্যমাসুল

অক্টোবরে বাড়তে চলেছে রেলের পণ্যমাসুল
নয়াদিল্লি: ফের রেলের পণ্য পরিবহন মাসুল বাড়তে চলেছে৷ জ্বালানির দাম ক্রমাগত বৃদ্ধি পাওয়াতেই পণ্য পরিবহন মাসুল বাড়ানোর সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় রেলমন্ত্রক৷ অক্টোবরে রেলের জ্বালানি বাবদ খরচ পর্যালোচনা করার সময়ই এই সিদ্ধান্ত নেওয়া হবে৷ তবে, এর প্রভাব যাত্রীভাড়ার উপর পড়বে না৷ মঙ্গলবার এক অনুষ্ঠানে কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী অধীর রঞ্জন চৌধুরী বলেন, 'ইতিমধ্যেই পণ্যমাসুল বাড়ানো হয়েছে৷ চলতি বর্ষের বাজেট প্রস্তাব অনুযায়ী অক্টোবরে পণ্য পরিবহন মাসুল আবার বাড়ানো হবে৷' এপ্রিলেই পণ্য পরিবহন মাসুল ৫.৭ শতাংশ বাড়িয়েছে রেলমন্ত্রক৷ রেলের রাজস্ব বাড়ানোর লক্ষ্যে এবং কাকোদকর ও পিত্রোদা কমিটির সুপারিশ মেনে ওই মাসুল বাড়ানো হয়৷ ডিজেল ও বিদ্যুতের মাসুল বাড়া কমার সঙ্গে সঙ্গে রেলেরও পণ্য পরিবহন মাসুল বাড়বে কমবে বলে বাজেট প্রস্তাবে জানানো হয়েছিল৷ জ্বালানি ও বিদ্যুতের বর্ধিত মূল্যের কথা মাথায় রেখে 'ফুয়েল অ্যাডজাস্টমেন্ট কম্পোনেন্ট' (এফএসি) অর্থাত্‍ জ্বালানির মূল্য পরিবর্তনের সঙ্গে রেল ভাড়ার পরিবর্তন পর্যালোচনার মাধ্যমেই অক্টোবরে পণ্য পরিবহন মাসুল বাড়াবে রেল মন্ত্রক৷ পণ্য পরিবহন মাসুল বাড়লে পাল্লা দিয়ে বাড়বে শাক, সবজি ও নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামও৷ এর ফলে মূল্যবৃদ্ধি আরও বাড়তে পারে৷ 

তবে, এখনই যাত্রীভাড়া বাড়ানো হবে না বলে জানিয়েছেন রেল প্রতিমন্ত্রী৷ তিনি বলেন, 'রেল বাজেটেই এফএসি-র প্রস্তাব দেওয়া হয়েছিল৷ তখনই জ্বালানির দামের উপর নির্ভর করে প্রতি ছ'মাস অন্তর মাসুল ঠিক করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল৷' তিনি বলেন, 'মাসুল নির্ধারণ একমুখী হবে না৷ মাসুল যেমন বাড়ানো হবে তেমনি পরিস্থিতির বিচারে তা কমানোও হবে৷ আন্তর্জাতিক বাজারে তেলের দাম পড়লে পণ্য পরিবহন মাসুলও কমবে৷' টাকার বিনিময় দরে পতন প্রসঙ্গে চৌধুরী বলেন, 'টাকার দরে পতন আমাদের সকলের কাছেই চিন্তার বিষয়৷' রেলের মাসুল নির্ধারণের জন্য একটি পৃথক সংস্থা-রেল টারিফ অথরিটি (আরটিএ)- তৈরি করতে চলেছে রেল মন্ত্রক৷ বিষয়টি এ মাসেই মন্ত্রিসভার সম্মতি পেয়েছে৷ আরটিএ তৈরি হয়ে গেলে জ্বালানি বাবদ খরচ ও বাজারের পরিস্থিতির উপর নির্ভর করে পণ্য পরিবহন ও যাত্রী মাসুল দুই ঠিক করবে সংস্থাটি৷ রেল সম্প্রসারণের ক্ষেত্রে চিনকে অনুকরণ করতে বলেন চৌধুরী৷ ভারত ও চিনের দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার পক্ষেও সওয়াল করেল রেল প্রতিমন্ত্রী৷ রেলপথে দিল্লি থেকে বেজিং যাওয়ার ইচ্ছাও প্রকাশ করেন তিনি৷ 

চৌধুরী বলেন, 'বেসরকারি সংস্থাগুলির রেলে বিনিয়োগের যথেষ্ট সম্ভাবনা রয়েছে৷ টেলিকম ও আমদানি ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগের পরিমাণ যথাক্রমে ৮২ শতাংশ ও ৮০ শতাংশ হলেও রেলে তা নগন্য৷' দ্বাদশ পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সরকারি ও বেসরকারি বিনিয়োগ মিলিয়ে এক লক্ষ কোটি টাকার প্রয়োজন আছে বলেও জানান তিনি৷

No comments:

Related Posts Plugin for WordPress, Blogger...

PalahBiswas On Unique Identity No1.mpg

Tweeter

Blog Archive

Welcome Friends

Election 2008

MoneyControl Watch List

Google Finance Market Summary

Einstein Quote of the Day

Phone Arena

Computor

News Reel

Cricket

CNN

Google News

Al Jazeera

BBC

France 24

Market News

NASA

National Geographic

Wild Life

NBC

Sky TV